বিনোদন

ভারতে এবার বিতর্কের মুখে শাহরুখের পাকিস্তানি নায়িকা

প্রকাশিত

পুরনো যন্ত্রণায় যেন নতুন করে ঘি ঢেলে দিলেন বলিউডে অভিষেকের অপেক্ষায় থাকা পাকিস্তানের অভিনেত্রী মাহিরা খান। বি টাউনের কিং শাহরুখ খানের সঙ্গে ‘রইস’ ছবি দিয়ে আসছে ২৫ জানুয়ারি বলিউডের নায়িকা হিসেবে নাম লেখাতে যাচ্ছেন তিনি।

এরইমধ্যে ভারত নিয়ে এক মন্তব্য করে বিতর্ক উস্কে দিলেন মাহিরা। সম্প্রতি এক অনুষ্ঠানে নিজের বক্তব্যে তিনি অভিনয়ের অনুপ্রেরণা নিয়ে কথা বলেন। সেখানে তিনি বলেন, ‘ভারত থেকে অনুপ্রাণিত হওয়া উচিত নয়। আমরা বলিউডের কেউ নই। সেটিকে আদর্শ মানাও ঠিক হবে না আমাদের জন্য। পাকিস্তানিদের উচিত নিজেদের সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হওয়া।’

অভিনেত্রী মাহিরা খানের এই বক্তব্য নিয়েই পরিস্থিতি বেশ ঘোলাটে ভারতে। পরিবেশ আরো বেশি উত্তাল হতে পারে বলে মনে করছে রাজনীতি এবং চলচ্চিত্র মহলের একাংশ। এই মন্তব্যে নিজেকে ভারতে বিতর্কিত করে ফেলেছেন মাহিরা। হতে পারে, কট্টরপন্থিদের অঞ্চলে আটকে যাবে ‘রইস’ ছবির মুক্তি। এতে করে বিপাকে পড়বে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান।

এর আগে ভারত এবং পাকিস্তান, দুই প্রতিবেশী দেশের সম্পর্ক উষ্ণ হয়েছিল পাকিস্তানের মদতে কাশ্মীরে হওয়া জঙ্গি নাশকতায়। ভারতের পাল্টা সার্জিক্যাল স্ট্রাইকও ভালো ভাবে নেয়নি ইসলামাবাদ। ঘটনাচক্রে পাকিস্তানের অভিনেতা-অভিনেত্রীদের ওপর জারি হয় ফতোয়া। পাকিস্তানের শিল্পীদের জন্য ভারতের দরজা বন্ধ।

অনেক জল ঘোরা করে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছিলো। দুই দেশই এক অপরের তারকা ও চলচ্চিত্র-সংস্কৃতির উপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছিলো। তার মধ্যে মাহিরা খানের মতো প্রভাবশালী নায়িকার বক্তব্যে সবকিছু আবারো গুবলেট হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিনোদন এর আরও খবর